অ্যালোভেরা, আমলকি ও মেথি মিক্সড হেয়ার অয়েল

অ্যালোভেরা, আমলকি ও মেথি মিক্সড হেয়ার অয়েল

অ্যালোভেরা বা ঘৃতকুমারী নানা ধরনের ভিটামিন ও খনিজের এক সমৃদ্ধ উৎস। ভিটামিন-এ, সি, ই, ফলিক অ্যাসিড, কোলিন, বি-১, বি-২, বি-৩ (নিয়াসিন) ও ভিটামিন বি-৬ এর দারুণ উৎস এটা। অল্পসংখ্যক উদ্ভিদের মধ্যে ঘৃতকুমারী একটি যাতে ভিটামিন বি-১২ আছে। প্রায় ২০ ধরনের খনিজ আছে ঘৃতকুমারীতে।

এর মধ্যে আছে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, জিঙ্ক, ক্রোমিয়াম, সেলেনিয়াম, সোডিয়াম, আয়রন, পটাশিয়াম, কপার ও ম্যাংগানিজ। চুল পড়া রোধ করা, ঘন লম্বা চুল তৈরি ইত্যাদি এগুলোর উপাদান হিসেবে অ্যালোভেরা ব্যবহৃত হয়।

আমলকি আমাদের পরিচিত একটি ফল। এটি দামে যেমন সস্তা ও সহজলভ্য, তেমনি এর রয়েছে নানাবিধ উপকারিতা। আমলকি চুলের জন্য সবচেয়ে পুষ্টিকর একটি উপাদান। এটি একটি প্রাকৃতিক কন্ডিশনার হিসাবে কাজ করে, চুল সুন্দর ও মজবুত করে।

আমলকী চুলের টনিক হিসেবে কাজ করে এবং চুলের পরিচর্যার ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ উপাদান। এতে ভিটামিন, মিনারেল এবং খনিজের পুষ্টি উপাদান রয়েছে। এটি কেবল চুলের গোড়া মজবুত করে তা নয়, এটি চুলের বৃদ্ধিতেও সাহায্য করে।

চুল পড়া রোধে মেথি অনেক কার্যকরী ভূমিকা পালন করে। মেথিতে রয়েছে ফলিক এসিড, ভিটামিন-এ, ভিটামিন-কে, ভিটামিন-সি এবং অনেক বড় একটা সোর্স হলো মিনারেলের।

চুল পড়া দূর করার জন্য অনেক ভালো প্রতিকার হিসেবে ব্যবহার করা যেতে পারে মেথি। মেথিতে প্রচুর পরিমাণে প্রোটিন ও নিকোটিনিক এসিড রয়েছে যা চুলকে ভেতর থেকে পুষ্টি যোগায় এবং মজবুত করে।

Add Comment

Your email address will not be published. Required fields are marked *